WBCHSE HS Bengali Suggestion 2025 Test & Final Exam Questions
HS Bengali Suggestion 2025 | টেস্ট ও ফাইনাল উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025
পূর্ণমান - 80
সময় - 3 Hours & 15 Minutes
বিষয় - Bengali (বাংলা)
শ্রেণী - দ্বাদশ (Class 12)
Geography Question Paper Class 12 with Answers 2025
Class - XII
Time – 3 Hours & 15 Minutes Full Marks – 80
( প্রশ্ন পড়ার জন্য 15 মিনিট এবং উত্তর লেখার জন্য বাকি 3 ঘন্টা )
West Bengal Board HS Question Papers with Solutions PDF / উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন Pdf download 2025 Set - ১
১। সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১ × ১৮ = ১৮
১.১ “ফুটপাতে হাঁটা তার বেশি প্রয়োজন হয় না” –
(ক) নিখিলের
(খ) মৃত্যুঞ্জয়ের
(গ) টুনুর মায়ের
(ঘ) টুনুর।
উত্তর : - (খ) মৃত্যুঞ্জয়ের
১.২ মৃত্যুঞ্জয়ের ধূলিমলিন সিল্কের জামা এখন গেছে -
(ক) পরিচ্ছন্ন হয়েছে
(খ) ছিঁড়ে গেছে
(গ) অদৃশ্য হয়েছে
(ঘ) নতুন হয়েছে।
উত্তর : - (গ) অদৃশ্য হয়েছে
১.৩ শ্রাদ্ধ করার জন্য তারা খবর দেয়
(ক) মহানাম ভট্টাচার্যকে
(খ) মহানাম বাচস্পতিকে
(গ) মহানাম চক্রবর্তীকে
(ঘ) মহানাম শতপথিকে।
উত্তর : - (ঘ) মহানাম শতপথিকে।
১.৪ “উচ্ছৰ কাঠ কাটা শেষ করে।” উচ্ছব কাঠ কাটলো
(ক) আড়াই মন
(খ) দেড় মন
(গ) দু'মন
(ঘ) তিন মন।
উত্তর : - (ক) আড়াই মন
১.৫ বুড়িকে ‘হরিবোল’ বলতে শুনেছিল –
(ক) নিবারণ বাগদী
(খ) ভটচাজমশাই
(গ) নকড়ি নাপিত
(ঘ) চৌকিদার।
উত্তর : - (গ) নকড়ি নাপিত
১.৬ “রাত্রের নির্জন নিঃসঙ্গতাকে আলোড়িত করে” –
(ক) কয়লার খনির গভীর, বিশাল শব্দ
(খ) ঘুমহীন ক্লান্ত দুঃস্বপ্ন
(গ) দেবদারুর দীর্ঘ রহস্য
(ঘ) দূর সমুদ্রের দীর্ঘশ্বাস।
উত্তর : - (ঘ) দূর সমুদ্রের দীর্ঘশ্বাস।
১.৭ ‘যে মেয়ে নিখোঁজ’ তার সন্ধান মেলে –
(ক) জঙ্গলে
(খ) স্কুলে
(গ) পুকুরে
(ঘ) নদীতে।
উত্তর : - (ক) জঙ্গলে
১.৮ “বহুদিন জঙ্গলে যাইনি”- কারণ—
(ক) জঙ্গল ভালো লাগে না
(খ) বহুদিন শহরেই আছি
(গ) জঙ্গলে হিঃস্র পশুর ভয়
(ঘ) নানান কর্মব্যস্ততা।
উত্তর : - (খ) বহুদিন শহরেই আছি
১.৯ “একটি তারা এখন আকাশে রয়েছে” – ‘একটি তারা'র সঙ্গে কবি যার তুলনা করেছেন -
(ক) একটি ফুলের
(খ) একটি মেয়ের
(গ) একটি মুক্তোর
(ঘ) একটি নদীর।
উত্তর : - (খ) একটি মেয়ের
১.১০ “আমরা বাঙালিরা শুনি কাঁদুনে জাত” – একথা বলেছেন –
(ক) অমর গাঙ্গুলি
(খ) শম্ভু মিত্র
(গ) বৌদি
(ঘ) বল্লভভাই প্যাটেল।
উত্তর : - (ঘ) বল্লভভাই প্যাটেল।
অথবা, দিলদারের পোশাক পরিহিত রজনীকান্তের হাতে ছিল-
(ক) নিভে যাওয়া বাতি
(খ) জ্বলন্ত মোমবাতি
(গ) নিভে যাওয়া ধূপকাঠি
(ঘ) জ্বলন্ত প্রদীপ।
উত্তর : - (খ) জ্বলন্ত মোমবাতি
১.১১ ট্রামের ছবি নিয়ে যে লোকটি ঢোকে তার মুখে শোনা যায়-
(ক) টুং টাং আওয়াজ
(খ) টুং টুং আওয়াজ
(গ) ঠুং ঠাং আওয়াজ
(ঘ) ঠাং ঠাং আওয়াজ।
উত্তর : - (ঘ) ঠাং ঠাং আওয়াজ।
অথবা, ‘নানা রঙের দিন' নাটকটি যে নাটকের অনুবাদ সেটি হ'ল–
(ক) ওথেলো
(খ) সোয়ান সং
(গ) উলুখাগড়া
(ঘ) থার্ড থিয়েটার।
উত্তর : - (খ) সোয়ান সং
১.১২ “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?” – বক্তা হলেন
(ক) শম্ভু
(খ) অমর
(গ) বৌদি
(ঘ) সার্জেন্ট।
উত্তর : - (ক) শম্ভু
অথরা, “আমি রোজ লুকিয়ে লুকিয়ে গ্রিনরুমে ঘুমোই” – ঘুমোন
(ক) রজনীকান্ত
(খ) রামব্রিজ
(গ) রামচরণ
(ঘ) কালীনাথ সেন।
উত্তর : - (ঘ) কালীনাথ সেন।
১.১৩ “সেই রাতে চিৎকার উঠেছিল ক্রীতদাসের জন্য।”
(ক) ব্যাবিলনে
(খ) আটলান্টিসে
(গ) বাইজেনটিয়ামে
(ঘ) স্পেনে।
উত্তর : - (খ) আটলান্টিসে
অথবা, ‘অলৌকিক’ গল্পটি বাংলাভাষায় অনুবাদ করেছেন -
(ক) কর্তার সিং দুগাল
(খ) শঙ্খ ঘোষ
(গ) অনিন্দ্য সৌরভ
(ঘ) সুভাষ মুখোপাধ্যায় ৷
উত্তর : - (গ) অনিন্দ্য সৌরভ
১.১৪ তুলনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত করেন –
(ক) স্যার উইলিয়াম জোনস
(খ) সুনীতিকুমার চট্টোপাধ্যায়
(গ) ফেদিনা দ্য স্যোসুর
(ঘ) নোয়াম চমস্কি।
উত্তর : - (ক) স্যার উইলিয়াম জোনস
১.১৫ মুখের মান্য বাংলার অর্ধস্বরধ্বনি হ'ল –
(ক) দুটি
(খ) তিনটি
(গ) চারটি
(ঘ) সাতটি।
উত্তর : - (গ) চারটি
১.১৬ ভারতের কোনো প্রাদেশিক ভাষায় প্রথম ব্যান্ড হ'ল-
(ক) ভূমি
(খ) মোহিনের ঘোড়াগুলি
(গ) চন্দ্ৰবিন্দু
(ঘ) কালপুরুষ।
উত্তর : - (খ) মোহিনের ঘোড়াগুলি
১.১৭ ভারতীয় বর্ষপঞ্জির সংস্কার করেন যে বিজ্ঞানী-
(ক) জগদীশচন্দ্র বসু
(খ) সত্যেন্দ্রনাথ বসু
(গ) প্রফুল্লচন্দ্র রায়
(ঘ) মেঘনাদ সাহা।
উত্তর : - (ঘ) মেঘনাদ সাহা।
১.১৮ বাংলার ক্রিকেটের জনকরূপে পরিচিতি –
(ক) সারদারঞ্জন রায়চৌধুরী
(খ) পঙ্কজ রায়
(গ) এস এন ব্যানার্জি
(ঘ) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী।
উত্তর : - (ক) সারদারঞ্জন রায়চৌধুরী
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : ১ × ১২ = ১২
২.১ “একটা কাজ করে দিতে হবে ভাই” – কাকে, কী কাজ করে দেওয়ার আবেদন জানানো হ’ল?
২.২ “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।”- অদ্ভুত দৃশ্যটি কী?
২.৩ “নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল”- কে কেন নামল?
২.৪ ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করে?
২.৫ ‘চিনিলাম আপনারে’- কবি কীভাবে নিজেকে চিনলেন!
২.৬ ‘আমি তা পারি না’- বক্তা কী পারেন না?
২.৭ উপসর্গ কাকে বলে?
২.৮ ন্যূনতম শব্দজোড় কাকে বলে?
2.9 “তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি।”- কোন্ প্যাঁচ বের করার কথা বলা হয়েছে?
অথবা, “সদ্বংশের পবিত্র রক্ত।”- সদ্বংশের পরিচয় দাও।
২.১০ “এই হাসিও পাবে না।”- কোথায় ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না পাওয়া যাবে বলে বক্তা মনে করেন?
অথবা, “তার আগে তুমি এই থিয়েটার করা ছেড়ে দাও”– কাকে কেন থিয়েটার করা ছেড়ে দিতে বলেছে?
২.১১ “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব।”- কেন কেঁদেছিল?
অথবা, “চোখের জলটা তাদের জন্য।” কাদের জন্য?
২.12 মুণ্ডমাল শব্দ কাকে বলে?
৩। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ × ১ = ৫
৩.১ “নীতিধর্মের দিক থেকে বলছি না, সমাজধর্মের দিক থেকে বিচার করলে দশজনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ।” বক্তা কে? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন্ বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে?
৩.২ “সকাল হতেই বোঝা গিয়েছিল সর্বনাশের বহরখানা।” – এখানে কোন্ সর্বনাশের কথা বলা হয়েছে? ওই ঘটনা উচ্ছবের জীবনে কোন্ পরিণতি ডেকে এনেছিল?
৪। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ × ১ = ৫
৪.১ “রূপ-নারানের কূলে/জেগে উঠিলাম” – কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও।
৪.২ “আগুন জ্বলল আবার...' ‘আবার' শব্দটির প্রয়োগের তাৎপর্য ব্যাখ্যা করো। দ্বিতীয়বার আগুন জ্বলার কারণ কী ছিল?
৫। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ × ১ = ৫
৫.১ “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক’।” কোন নাটকের নাম ‘অভাব নাটক’ হওয়া উচিত বলে নাট্যকার মনে করেন? কোন্ নামকরণ সংগত ও যথাযথ তা পর্যালোচনা করো।
৫.২ “থিয়েটারের দেওয়ালে দেওয়ালে অঙ্গারের গভীর কালো অক্ষরে লেখা, আমার জীবনের পয়তাল্লিশটা বছর...' বক্তা কে? তাঁর পয়তাল্লিশটা বছরের জীবনযন্ত্রণার পরিচয় দাও।
৬। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ ×১ = ৫
৬.১ “পাতায় পাতায় জয়/জয়োৎসবের ভোজ বানাত কারা?” – পাতায় পাতায় কাদের জয় লেখো? ‘জয়োৎসবের ভোজ' যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?
৬.২ “গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।”— গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে আছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।
৭। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ × ১ = ৫
৭.১ “মনমোহনের কথায় চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে।” মনমোহন ও চেংমানের পরিচয় দাও। চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়েছিল কেন?
৭.২ “চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।” – চেয়ারের ওপর কে বসেছিলেন? লেখক তাঁকে কোথায় দেখেছিলেন? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো ।
৮। অনধিক ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x ১ = ৫
৮.১ রূপতত্ত্ব অনুসারে সমাস ক’প্রকার ও কী কী? সংক্ষেপে আলোচনা করো।
৮.২ শব্দার্থ পরিবর্তনের ভাগগুলি কী কী? দুটি ধারার উদাহরণসহ পরিচয় দাও।
৯। অনধিক ১৫০ শব্দে যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ ×২ = ১০
৯.১ বাংলা গানের ধারায় অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো।
৯.২ বাংলা চলচ্চিত্রের ধারায় সত্যজিৎ রায় অথবা, তপন সিংহের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
৯.৩ বাংলা চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করো।
৯.৪ বাংলা চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো।
১০। নিম্নলিখিত যে কোনো একটি বিষয় নির্বাচন করে নির্দেশানুসারে কমবেশি ৪০০ শব্দের একটি প্রবন্ধ রচনা করো : ১০ x ১ = ১০
১০.১ প্রবন্ধ রচনা করো : শিক্ষাবিস্তারে গণমাধ্যম
১০.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো;
‘সংস্কৃতি'
সংস্কৃতি জীবনের সঙ্গে জড়িত-সেই জন্য এর চরম রূপ কোনো এক সময়ে চিরকালের জন্য বলে দেওয়া যেতে পারে না। জীবনের সঙ্গে সঙ্গে সভ্যতা এবং সংস্কৃতিও গতিশীল ব্যাপার। ভারতের সভ্যতা এবং সংস্কৃতি যুগে যুগে নতুন নতুন ভাব পরম্পরা আত্মসাৎ করবার চেষ্টা করেছে, সমর্থও হয়েছে। প্রাচীন ভারতের সভ্যতা আর সংস্কৃতি তার বিশিষ্ট রূপ পাবার পরে, এদেশে ইসলামি সংস্কৃতির আবির্ভাব হল। এই সংস্কৃতির মধ্যে যা সনাতন আর বিশ্বমানবের গ্রহণযোগ্য, সেটা হচ্ছে এর অন্তর্গত সুফি দৃষ্টিকোণ, সুফি আধ্যাত্মিক অনুভূতি। এই জিনিসকে মধ্যযুগের ভারত সাদরে বরণ করে নিল, এর মধ্যে সে অচেনাকে খুঁজে পেল।
১০.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো:
বিতর্কের বিষয় : পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়।
পক্ষে : পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাময়িকভাবে শিক্ষার্থীর মান নির্ণয়ের মাপকাঠি হলেও জীবনে প্রতিষ্ঠিত হবার ক্ষেত্রে তা সর্বদা প্রাধান্য পায় না। পরীক্ষার সাফল্য বা ব্যর্থতা অভিভাবকদের কাছে অতিরিক্ত গুরুত্ব পাওয়ার ফলে তা শিক্ষার্থীদের জীবনে বাড়তি চাপ সৃষ্টি করে। ফলে আশানুরূপ ফল না পেয়ে অনেক শিক্ষার্থী জীবন সম্পর্কে উদাসীন ও হতাশ হয়ে জীবনহানিকর সিদ্ধান্তের শিকার হয়। আমাদের সমাজে বিভিন্ন ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত এমন অনেক মানুষ আছেন যাঁরা পরীক্ষার সাফল্যকে শুধুমাত্র গুরুত্ব না দিয়ে নিজ নিজ দক্ষতায় স্ব স্ব ক্ষেত্রে সুনাম অর্জন করেছেন। পাঠ্যপুস্তকের সীমাবদ্ধ জগতের বাইরে যে সীমাহীন জ্ঞানভাণ্ডার বিরাজিত শিক্ষার্থীকে সেই মুক্তির স্বাদ থেকে বঞ্চিত করা শিক্ষার প্রকৃত উদ্দেশ্য নয়। তাই পরীক্ষায় প্রাপ্ত নম্বর জীবনের শেষ কথা বলে না।
১০.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো:
শঙ্খ ঘোষ (১৯৩২-২০২১)
জন্ম : ৫ ফেব্রুয়ারি, ১৯৩২ খ্রিস্টাব্দ, অধুনা বাংলাদেশ।
পিতা-মাতা : মণীন্দ্রকুমার ঘোষ, অমলাবালা ঘোষ।
শিক্ষাজীবন : ছেলেবেলায় চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ, পাবনা, বাংলাদেশ, প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় কলাবিভাগে স্নাতক, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (বাংলা)।
কর্মজীবন : শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু, বঙ্গবাসী কলেজ, জঙ্গীপুর কলেজ, বহরমপুর গার্লস কলেজ, সিটি কলেজ, যাদবপুর কলেজ প্রভৃতি। এছাড়াও দিল্লি, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, সিমলায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এডভান্স স্টাডিজ, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অবসরগ্রহণ।
সাহিত্যচর্চা : কাব্যচর্চা করলেও প্রাবন্ধিক হিসাবেও খ্যাতি অর্জন, ছোটোদের জন্যও লিখেছেন। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ : ‘দিনগুলি রাতগুলি', ‘নিহিত পাতালছায়া', ‘বাবরের প্রার্থনা’, ‘পাঁজরে দাঁড়ের শব্দ’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘ধূম লেগেছে হৃদকমলে' প্রভৃতি।
প্রবন্ধের বই : 'কালের মাত্রা ও রবীন্দ্রনাটক’, ‘ছন্দোময় জীবন', ‘এই শহরের রাখাল’, ‘ছন্দের বারান্দা' প্রভৃতি।
ছোটোদের বই : ‘ছোট্ট একটা স্কুল', 'অল্পবয়স কল্পবয়স' ইত্যাদি।
কবি বৈশিষ্ট্য : বিভিন্ন সময়ের সামাজিক প্রেক্ষাপটে বাস্তব পরিস্থিতি অনুযায়ী কবিতা রচনা, দেশ বিভাগের প্রতিক্রিয়া, সরকারের উদাসীনতা, প্রতিবাদী স্বর, পুরাণ ও ইতিহাস বিষয়কেন্দ্রিক প্রভৃতি।
পুরস্কার ও খ্যাতি: ‘সাহিত্য একাডেমি পুরস্কার’, ‘রবীন্দ্রপুরস্কার’ ‘দেশিকোত্তম', পুরস্কার, ‘পদ্মভূষণ’ সম্মান, ‘জ্ঞানপীঠ” পুরস্কার প্রভৃতি।
জীবনাবসান : ২১ এপ্রিল, ২০২১; নিজ বাসভবনে, কলকাতা।
Enter Your Comment