Indian Space Research Organization (ISRO): ইতিহাস, লক্ষ্য এবং সাফল্য | ISRO Quiz Questions in Bengali | ISRO A Detailed Overview in Bengali

Indian Space Research Organization (ISRO): ইতিহাস, লক্ষ্য এবং সাফল্য | ISRO Quiz Questions in Bengali | ISRO A Detailed Overview in Bengali
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) - ইতিহাস, লক্ষ্য এবং সাফল্য (ISRO – History, Objectives, and Achievements in Bengali)

সবাইকে স্বাগত জানাই। আজকের আলোচনায় আমরা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সম্পর্কে জানব, যা ভারতীয় মহাকাশ কর্মসূচির (space program) অগ্রগতি এবং সাফল্যের (success) মূলে রয়েছে। ISRO-এর মহাকাশ গবেষণার (space research) ইতিহাস, লক্ষ্য (objectives), এবং উল্লেখযোগ্য অর্জনগুলি (notable achievements) নিয়ে বিস্তারিত আলোচনা করব। এবং তার সাথে কিছু প্রশ্ন নিয়েও আলোচনা করবো যেগুলো যেকোনো চাকরির পরীক্ষার জন্যও খুব গুরুত্বপূর্ণ।  আশা করি, এই তথ্যগুলি তোমাদের জ্ঞান বৃদ্ধিতে সহায়ক হবে।

ISRO: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা সম্পর্কিত বিশদ বিবরণ 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO): 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO), যা Indian Space Research Organization (ISRO) নামেও পরিচিত, ভারতের জাতীয় মহাকাশ সংস্থা। এটি ১৯৬৯ সালের ১৫ আগস্ট প্রতিষ্ঠিত হয়েছিল এবং ভারতের প্রথম উপগ্রহ, আর্যভট্ট, ১৯৭৫ সালে সফলভাবে উৎক্ষেপণ করে। ইসরোর সদর দপ্তর বেঙ্গালুরু, কর্ণাটক রাজ্যে অবস্থিত।

ইসরোর প্রতিষ্ঠাতা . বিক্রম সারাভাই, যিনি ভারতীয় মহাকাশ কর্মসূচির জনক হিসাবেও পরিচিত। তার নেতৃত্বে ইসরো সফলভাবে একাধিক মিশন পরিচালনা করেছে এবং বিশ্বমানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organization বা ISRO) ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি মহাকাশ প্রযুক্তির উন্নয়ন (development) এবং বিভিন্ন মহাকাশ মিশনের (missions) মাধ্যমে ভারতের জাতীয় উন্নয়নের (national development) জন্য কাজ করে যাচ্ছে। আজকের আলোচনায় ISRO-এর ইতিহাস, লক্ষ্য (objectives), অপারেশন সেন্টার (operation centers), এবং উল্লেখযোগ্য অর্জনগুলি (notable achievements) নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

ইতিহাস : - 

১৯৬০-এর দশকে ভারতের মহাকাশ গবেষণা (space research) কার্যক্রমের সূচনা হয়। ভারতীয় মহাকাশ গবেষণার অগ্রদূত (pioneer) ড. বিক্রম সারাভাই (Dr. Vikram Sarabhai) এই কর্মসূচির (program) নেতৃত্ব দেন। তিনি মহাকাশ প্রযুক্তির মাধ্যমে ভারতের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। ১৯৬৯ সালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organization) বা ISRO প্রতিষ্ঠিত হয়।

১৯৭৫ সালের ১৯ এপ্রিল, ভারতের প্রথম উপগ্রহ (satellite), আর্যভট্ট (Aryabhata), সোভিয়েত ইউনিয়নের (Soviet Union) সহায়তায় উৎক্ষেপণ (launch) করা হয়। এটি ভারতের মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচন করে। ১৯৮০ সালে, রোহিণী (Rohini) উপগ্রহকে সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়। এই মিশনে (mission) ব্যবহার করা হয়েছিল ভারতের নিজস্ব উৎক্ষেপণ যান (launch vehicle), SLV-3 (Satellite Launch Vehicle-3)। এটি ছিল ভারতীয় মহাকাশ গবেষণার ক্ষেত্রে একটি বড় Milestone।

১৯৯২ সালের ২০ মে, ISRO Augmented Satellite Launch Vehicle (ASLV) এবং Insat-2A উৎক্ষেপণ করে। এ সময় প্রাক্তন রাষ্ট্রপতি এবং মিসাইল বিজ্ঞানী ড. এ. পি. জে. আব্দুল কালাম (Dr. A.P.J. Abdul Kalam) SLV-3 প্রকল্পের (project) নেতৃত্ব দেন এবং পরবর্তীতে ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচির (missile program) দায়িত্ব গ্রহণ করেন।

লক্ষ্য ও উদ্দেশ্য : - 

ISRO-এর মূল লক্ষ্য (primary objective) হল মহাকাশ প্রযুক্তি (space technology) এবং এর প্রয়োগের মাধ্যমে ভারতের জাতীয় উন্নয়ন (national development) নিশ্চিত করা।

  1. মহাকাশ যোগাযোগ (Space Communication): স্যাটেলাইটের মাধ্যমে টেলিযোগাযোগ (telecommunications) এবং সম্প্রচারে (broadcasting) উন্নয়ন ঘটানো।
  2. রিমোট সেন্সিং (Remote Sensing): প্রাকৃতিক সম্পদের জরিপ (survey), পরিবেশ পর্যবেক্ষণ (environmental monitoring), এবং আবহাওয়ার পূর্বাভাস (weather forecasting) প্রদান করা।
  3. উৎক্ষেপণ যানবাহনের উন্নয়ন (Launch Vehicle Development): দেশীয় উপগ্রহ (indigenous satellites) এবং উৎক্ষেপণ যানবাহনের (launch vehicles) বিকাশ।

ISRO-এর মহাকাশ কর্মসূচিগুলি (space programs) ড. বিক্রম সারাভাইয়ের (Dr. Vikram Sarabhai) দৃষ্টিভঙ্গি দ্বারা পরিচালিত হয়, যিনি ভারতীয় মহাকাশ কর্মসূচির জনক (father of the Indian space program) হিসেবে পরিচিত। তাঁর নেতৃত্বে শুরু হওয়া মহাকাশ কর্মসূচি ভারতের আর্থ-সামাজিক উন্নয়নে (socio-economic development) ব্যাপক ভূমিকা পালন করেছে।

অপারেশন সেন্টারগুলি : - 

ISRO-এর কার্যক্রমগুলি (operations) বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের (regional centers) মাধ্যমে পরিচালিত হয়। প্রতিটি কেন্দ্রের নিজস্ব বিশেষত্ব (specialty) রয়েছে, যা সংস্থার (organization) সামগ্রিক কার্যক্রমকে (overall operations) সমৃদ্ধ করে।

  1. স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার (Space Applications Center), আমেদাবাদ: এই কেন্দ্রে সেন্সর এবং পেলোড (payloads) নির্মিত হয়।
  2. ইউ আর রাও স্যাটেলাইট সেন্টার (U R Rao Satellite Center), বেঙ্গালুরু: এই কেন্দ্রে স্যাটেলাইট ডিজাইন (satellite design), উৎপাদন (manufacture), এবং পরীক্ষা (testing) করা হয়।
  3. বিক্রম সারাভাই মহাকাশ কেন্দ্র (Vikram Sarabhai Space Center), তিরুবন্তপুরম: এই কেন্দ্রে উৎক্ষেপণ যানবাহনের (launch vehicles) নির্মাণ করা হয়।
  4. সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র (Satish Dhawan Space Center), শ্রীহরিকোটা: এই কেন্দ্রে উৎক্ষেপণ (launch) কার্যক্রম পরিচালিত হয়।
  5. মাস্টার কন্ট্রোল ফ্যাসিলিটিজ (Master Control Facilities), হাসানা এবং ভোপাল: জিওস্টেশনারি স্যাটেলাইট (geostationary satellites) নিয়ন্ত্রণের জন্য এই কেন্দ্রে কাজ করা হয়।
  6. ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (National Remote Sensing Center), হায়দ্রাবাদ: রিমোট সেন্সিং ডেটা (remote sensing data) সংগ্রহ এবং সংরক্ষণের (preservation) কাজ করা হয়।
  7. এন্ট্রিক্স কর্পোরেশন (Antrix Corporation), ব্যাঙ্গালুরু: এটি ISRO-এর বাণিজ্যিক শাখা (commercial wing), যা মহাকাশ প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহার (commercial use) পরিচালনা করে।

উল্লেখযোগ্য অর্জন : - 

ISRO-এর ইতিহাসে বহু উল্লেখযোগ্য সাফল্য (successes) রয়েছে, যা ভারতকে মহাকাশ গবেষণায় (space research) শীর্ষে স্থান দিয়েছে।

. আর্যভট্ট : -

উৎক্ষেপণের তারিখ: ১৯ এপ্রিল ১৯৭৫

লঞ্চ ভেন্যু(Launch Venue): সোভিয়েত ইউনিয়ন

বিবরণ: আর্যভট্ট ছিল ভারতের প্রথম উপগ্রহ এবং এটি মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের প্রাথমিক পদক্ষেপের চিহ্ন বহন করে। স্যাটেলাইটটি বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তিগত উৎকর্ষতা অর্জনের লক্ষ্যে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষায় ব্যবহৃত হয়েছিল।

. চন্দ্রযান- : -

উৎক্ষেপণের তারিখ: ২২ অক্টোবর ২০০৮

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: চন্দ্রযান- ছিল ভারতের প্রথম চন্দ্র অভিযান। মিশনটির প্রধান উদ্দেশ্য ছিল চাঁদের পৃষ্ঠতল ভূতাত্ত্বিক রচনার ব্যাপারে তথ্য সংগ্রহ করা। চন্দ্রযান- চাঁদের মাটিতে জল বরফের উপস্থিতি শনাক্ত করে একটি বড় আবিষ্কার করে।

. মঙ্গলযান (মার্স অরবিটার মিশন) : -

উৎক্ষেপণের তারিখ: নভেম্বর ২০১৩

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: মঙ্গলযান, যা মার্স অরবিটার মিশন নামে পরিচিত, ভারতের প্রথম আন্তঃগ্রহ মিশন। মিশনটির উদ্দেশ্য ছিল মঙ্গলগ্রহের পরিবেশ, আবহাওয়া এবং ভৌগোলিক বৈশিষ্ট্য সম্পর্কে বিশদ তথ্য সংগ্রহ করা। এটি ছিল বিশ্বের প্রথম সাশ্রয়ী মঙ্গল অভিযান।

. চন্দ্রযান- : -

উৎক্ষেপণের তারিখ: ২২ জুলাই ২০১৯

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: চন্দ্রযান- মিশনের প্রধান লক্ষ্য ছিল চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ এবং সেখানকার ভূতাত্ত্বিক বৈশিষ্ট্য বিশ্লেষণ করা। যদিও ল্যান্ডার বিক্রম সফলভাবে অবতরণ করতে পারেনি, তবে অরবিটার চাঁদে জল বরফের সম্ভাব্য স্থানের মানচিত্র তৈরি করেছে।

. আদিত্য-এল১ : -

উৎক্ষেপণের তারিখ: সেপ্টেম্বর ২০২৩

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: আদিত্য-এল১ হল ভারতের প্রথম সৌর মিশন। মিশনটির লক্ষ্য হল সূর্যের করোনা, সৌর ঝলক এবং সৌর বায়ুর বিশদ গবেষণা করা। এটি সূর্যের প্রভাব সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে।

. চন্দ্রযান- : -

উৎক্ষেপণের তারিখ: ১৪ জুলাই ২০২৩

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: চন্দ্রযান- মিশনটির লক্ষ্য ছিল চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করা এবং সেখানে পৃষ্ঠতলের বিশ্লেষণ করা। এটি চাঁদের ভূতাত্ত্বিক গঠন, মাটির বৈশিষ্ট্য এবং অন্যান্য বৈজ্ঞানিক বিশ্লেষণ পরিচালনা করে।

. গগনযান : -

প্রত্যাশিত উৎক্ষেপণ বছর: ২০২৫

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণগগনযান হল ভারতের প্রথম মানব মহাকাশ অভিযান। এই মিশনের মাধ্যমে ইসরো ভারতীয় নভোচারীদের মহাকাশে প্রেরণ করতে চায়। মিশনটি ভারতের মহাকাশ গবেষণার ক্ষেত্রে একটি নতুন মাইলফলক স্থাপন করবে।

. NISAR : -

উৎক্ষেপণের তারিখ: ২০২৪ (প্রত্যাশিত)

লঞ্চ ভেন্যু(Launch Venue): শ্রীহরিকোটা

বিবরণ: NISAR (NASA-ISRO Synthetic Aperture Radar) হল একটি যৌথ প্রকল্প, যা পৃথিবীর পৃষ্ঠের পরিবর্তন পর্যবেক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে। স্যাটেলাইটটি প্রাকৃতিক বিপর্যয়, মাটির হ্রাস, এবং পরিবেশগত পরিবর্তনসমূহ ট্র্যাক করবে।

ইসরোর অবদান: -

ইসরো ভারতের মহাকাশ গবেষণায় অসাধারণ সাফল্য অর্জন করেছে। এর প্রথম দিকের প্রোগ্রামগুলি যেমন আর্যভট্ট এবং রোহিনী থেকে শুরু করে অত্যাধুনিক মিশনগুলি যেমন মঙ্গলযান, চন্দ্রযান-, এবং গগনযানপ্রতিটি মিশনই বৈজ্ঞানিক গবেষণায় নতুন দিগন্ত উন্মোচন করেছে। ইসরো প্রযুক্তিগত উৎকর্ষতার সঙ্গে মহাকাশ গবেষণায় উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে, যা আন্তর্জাতিক মহাকাশ গবেষণার মানদণ্ডে ভারতকে একটি শক্তিশালী স্থানে প্রতিষ্ঠিত করেছে।

ইসরোর উদ্যোগগুলি কেবল মহাকাশ গবেষণায় অগ্রগতির প্রতীক নয়, বরং মহাকাশ অনুসন্ধানে ভারতের উচ্চাকাঙ্ক্ষার প্রতিফলন। এর ভবিষ্যৎ মিশনগুলি মহাকাশ বিজ্ঞানের নতুন সীমান্ত উন্মোচন করবে এবং আন্তর্জাতিক মহাকাশ সম্প্রদায়ে ভারতের অংশগ্রহণ আরও শক্তিশালী করবে।

ISRO Quiz Questions and Answers | ভারতের চন্দ্র অভিযান সম্পর্কে প্রশ্ন | MCQ on ISRO and Space Exploration in India 

1. ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা কোথায় অবস্থিত?

A) দিল্লি

B) মুম্বাই

C) বেঙ্গালুরু

D) চেন্নাই

Answer: C) বেঙ্গালুরু

2. ইসরো এর পুরো নাম কি?

A) Indian Space Organization

B) Indian Scientific Research Organization

C) Indian Space Research Organization

D) Indian Satellite Research Organization

Answer: C) Indian Space Research Organization

3. ইসরোর প্রথম নাম কি?

A) Indian National Committee for Space Research

B) Indian Committee for Space Activities

C) Indian Space Exploration Committee

D) Indian Satellite Research Group

Answer: A) Indian National Committee for Space Research

4. ভারতের প্রথম মহাকাশ যানের নাম কি?

A) Aryabhatta

B) Bhaskara

C) Rohini

D) Apple

Answer: A) Aryabhatta

5. ISRO কে তৈরি করেন?

A) . .পি.জে. আবদুল কালাম

B) . বিক্রম সারাভাই

C) . সতীশ ধাওয়ান

D) . কস্তুরীরঙ্গন

Answer: B) . বিক্রম সারাভাই

6. পৃথিবীর প্রথম কৃত্রিম উপগ্রহের নাম কি?

A) Explorer 1

B) Aryabhatta

C) Sputnik 1

D) Voyager 1

Answer: C) Sputnik 1

7. ভারতের প্রথম মহিলা মহাকাশচারীর নাম কি?

A) কল্পনা চাওলা

B) সুনীতা উইলিয়ামস

C) রিতু কারিডাল

D) তেসা থমাস

Answer: A) কল্পনা চাওলা

8. ইসরোর প্রথম মিশন কোনটি?

A) SLV-3

B) Chandrayaan-1

C) Aryabhatta

D) Bhaskara-1

Answer: C) Aryabhatta

9. ভারতে ইসরোর কেন্দ্র কয়টি?

A) 10

B) 15

C) 25

D) 52

Answer: D) 52

10. ইসরো কোন রাজ্যে অবস্থিত?

A) মহারাষ্ট্র

B) তামিলনাড়ু

C) কর্ণাটক

D) কেরালা

Answer: C) কর্ণাটক

11. ইসরো কত সালে গঠিত হয়?

A) 1950

B) 1962

C) 1969

D) 1975

Answer: C) 1969

12. ভারতের মহাকাশ গবেষণার জনক কে?

A) . সতীশ ধাওয়ান

B) . বিক্রম সারাভাই

C) . .পি.জে. আবদুল কালাম

D) . হোমি জাহাঙ্গীর ভাবা

Answer: B) . বিক্রম সারাভাই

13. কাকে কেন 'ভারতের মহাকাশ কর্মসূচির জনক' বলা হয়?

A) . সতীশ ধাওয়ান - ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ চালু করার জন্য

B) . হোমি জাহাঙ্গীর ভাবা - ভারতের প্রথম মহাকাশ গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য

C) . .পি.জে. আবদুল কালাম - ভারতের প্রথম রকেট তৈরি করার জন্য

D) . বিক্রম সারাভাই - ভারতের মহাকাশ কর্মসূচির অগ্রগামী নেতৃত্বের জন্য

Answer: D) . বিক্রম সারাভাই - ভারতের মহাকাশ কর্মসূচির অগ্রগামী নেতৃত্বের জন্য

14. ভারতের প্রথম চন্দ্র অভিযান কোনটি?

A) মঙ্গলযান-

B) আদিত্য-এল১

C) চন্দ্রযান-

D) অ্যাস্ট্রোস্যাট

উত্তর: C) চন্দ্রযান-

15. চন্দ্রযান- কবে লঞ্চ করা হয়েছিল?

A) ২২ অক্টোবর ২০০৮

B) ২৮ আগস্ট ২০০৯

C) ২২ জুলাই ২০১৯

D) নভেম্বর ২০১৩

উত্তর: A) ২২ অক্টোবর ২০০৮

16. চন্দ্রযান- এর গুরুত্বপূর্ণ আবিষ্কারটি কী ছিল?

A) চাঁদে জল বরফের উপস্থিতি

B) সৌর ঝলক

C) মঙ্গলগ্রহের পৃষ্ঠ

D) গ্রহাণুপুঞ্জ

উত্তর: A) চাঁদে জল বরফের উপস্থিতি

17. কোন মিশন ভারতের প্রথম চাঁদে অবতরণের প্রচেষ্টা ছিল?

A) চন্দ্রযান-

B) মঙ্গলযান

C) চন্দ্রযান-

D) আদিত্য-এল১

উত্তর: C) চন্দ্রযান-

18. চন্দ্রযান- এর যেখানে ক্র্যাশ হয়েছিল সেই স্থানটির নাম কী দেওয়া হয়েছে?

A) শক্তি পয়েন্ট

B) তিরঙ্গা পয়েন্ট

C) আর্যভট্ট পয়েন্ট

D) সারাভাই পয়েন্ট

উত্তর: B) তিরঙ্গা পয়েন্ট

ISRO GK questions in Bengali | ISRO Quiz questions and Answers PDF Download

19. চন্দ্রযান- মিশন সফলভাবে চাঁদে কবে অবতরণ করেছিল?

A) ১৪ জুলাই ২০২৩

B) ১০ নভেম্বর ২০২৩

C) ২৩ আগস্ট ২০২৩

D) নভেম্বর ২০১৩

উত্তর: C) ২৩ আগস্ট ২০২৩

20. আদিত্য-এল১ মিশনের প্রধান উদ্দেশ্য কী ছিল?

A) চাঁদ অধ্যয়ন

B) সূর্য অধ্যয়ন

C) মঙ্গল অধ্যয়ন

D) শুক্র অধ্যয়ন

উত্তর: B) সূর্য অধ্যয়ন

21. আদিত্য-এল১ মিশনের জন্য কোন লঞ্চ ভেহিকল ব্যবহার করা হয়েছিল?

A) PSLV-C25

B) LVM3

C) PSLV-XL (C57)

D) GSLV Mk III

উত্তর: C) PSLV-XL (C57)

22. ভারতের প্রথম গ্রহ মিশন কোনটি?

A) চন্দ্রযান-

B) চন্দ্রযান-

C) মঙ্গলযান (মার্স অরবিটার মিশন)

D) অ্যাস্ট্রোস্যাট

উত্তর: C) মঙ্গলযান (মার্স অরবিটার মিশন)

23. মঙ্গলযান কবে লঞ্চ করা হয়েছিল?

A) ২৮ সেপ্টেম্বর ২০১৫

B) সেপ্টেম্বর ২০২৩

C) নভেম্বর ২০১৩

D) জানুয়ারি ২০২৪

উত্তর: C) নভেম্বর ২০১৩

24. ভারতের প্রথম নিবেদিত জ্যোতির্বিদ্যা স্যাটেলাইট মিশন কোনটি?

A) আদিত্য-এল১

B) অ্যাস্ট্রোস্যাট

C) চন্দ্রযান-

D) মঙ্গলযান

উত্তর: B) অ্যাস্ট্রোস্যাট

25. অ্যাস্ট্রোস্যাট কবে লঞ্চ করা হয়েছিল?

A) অক্টোবর ২০২২

B) নভেম্বর ২০১৩

C) ২৮ সেপ্টেম্বর ২০১৫

D) জানুয়ারি ২০২৪

উত্তর: C) ২৮ সেপ্টেম্বর ২০১৫

26 এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট (XPoSat) এর উদ্দেশ্য কী?

A) সৌর ক্রিয়াকলাপ অধ্যয়ন করা

B) মহাজাগতিক এক্স-রশ্মি অধ্যয়ন করা

C) মঙ্গলগ্রহের বায়ুমণ্ডল অধ্যয়ন করা

D) দূরবর্তী ছায়াপথ পর্যবেক্ষণ করা

উত্তর: B) মহাজাগতিক এক্স-রশ্মি অধ্যয়ন করা

27. এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট (XPoSat) কবে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে?

A) ৩০ মার্চ ২০২৪

B) সেপ্টেম্বর ২০২৩

C) জানুয়ারি ২০২৪

D) 15 জানুয়ারি ২০২৫

উত্তর: C) জানুয়ারি ২০২৪

28. NISAR স্যাটেলাইটের উদ্দেশ্য কী?

A) ১২ দিনে পুরো পৃথিবী ম্যাপ করা

B) চাঁদে অবতরণ করা

C) বৃহস্পতির সন্ধান করা

D) সৌর ঝলক পর্যবেক্ষণ করা

উত্তর: A) ১২ দিনে পুরো পৃথিবী ম্যাপ করা

29. কোন মিশন NASA এবং ISRO এর যৌথ প্রকল্প?

A) চন্দ্রযান-

B) মঙ্গলযান

C) আদিত্য-এল১

D) NISAR

উত্তর: D) NISAR

30. গগনযান মিশনের প্রধান উদ্দেশ্য কী?

A) সূর্য অধ্যয়ন করা

B) মঙ্গলগ্রহে অবতরণ করা

C) মানব নভোযানের মাধ্যমে মহাকাশ ভ্রমণ

D) চাঁদের মেরু পর্যবেক্ষণ

উত্তর: C) মানব নভোযানের মাধ্যমে মহাকাশ ভ্রমণ

31. গগনযান মিশনের প্রত্যাশিত লঞ্চ বছর কী?

A) ২০২৪

B) ২০২৫

C) ২০২৬

D) ২০৩১

উত্তর: B) ২০২৫

32. শুক্রায়ান মিশন (Venus Orbiter Mission) কী অধ্যয়ন করবে?

A) মঙ্গলগ্রহের বায়ুমণ্ডল

B) সৌর ক্রিয়াকলাপ

C) শুক্রগ্রহের বায়ুমণ্ডল

D) চাঁদের পৃষ্ঠ

উত্তর: C) শুক্রগ্রহের বায়ুমণ্ডল

33. ভারতের প্রথম নিজস্ব নির্মিত উপগ্রহের নাম কী?

A) চন্দ্রযান-

B) আর্যভট্ট

C) মঙ্গলযান

D) আদিত্য-এল১

উত্তর: B) আর্যভট্ট


উপসংহার : - 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) তার সাফল্য (achievements) এবং উদ্ভাবনী প্রযুক্তি (innovative technology) দিয়ে শুধু ভারতেই নয়, পুরো বিশ্বে (world) তার সুনাম অর্জন করেছে। মহাকাশ গবেষণার ক্ষেত্রে তার প্রতিটি অর্জন (achievement) ভারতকে গর্বিত করেছে এবং প্রমাণ করেছে যে সীমিত সম্পদের (limited resources) মধ্যেও একটি দেশ কীভাবে মহাকাশ গবেষণায় শীর্ষে পৌঁছাতে পারে।

ISRO-এর কার্যক্রম (activities) এবং মিশন (missions) ভারতের জাতীয় উন্নয়নে (national development) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং ভবিষ্যতেও করবে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (space research organization) এই অগ্রগতি ও সাফল্য (progress and success) ভারতীয়দের জন্য এক গর্বের বিষয়।

ISRO-এর প্রতিষ্ঠা থেকে বর্তমান সময় পর্যন্ত এর যে সাফল্য ও প্রযুক্তিগত উৎকর্ষতা (technological excellence) তা একদিকে ভারতের মহাকাশ কর্মসূচিকে (space program) শক্তিশালী করেছে এবং অন্যদিকে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে (science and technology) এক নতুন দিগন্ত উন্মোচন করেছে। ISRO-এর প্রতিটি পদক্ষেপ (step) এবং উদ্যোগ (initiative) ভারতকে মহাকাশ গবেষণার ক্ষেত্রে একটি শক্তিশালী অবস্থানে (strong position) নিয়ে গেছে, যা শুধু ভারতীয়দের নয়, পুরো বিশ্বের (global) মহাকাশ গবেষকদের জন্য একটি অনুপ্রেরণা (inspiration) হিসেবে কাজ করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

Enter Your Comment

নবীনতর পূর্বতন